আপনার সমস্যার সমাধান

আপনি কি নিঃসঙ্গতা অনুভব করেন, অথবা হৃদয়ের গভীরে এক ধরনের অপরাধবোধ এবং ভয় অনুভব করেন? আপনি কি কখনও আপনার জীবনের উদ্দেশ্যের বিষয়ে চিন্তা করেন? অনেকেই এ ধরনের অনুভূতির উত্তর খুঁজে পেতে চেষ্টা করে থাকে। কোন উৎসব অথবা বিনোদন কিছু সময়ের জন্য এই অনুভূতিগুলিকে দূরে সরিয়ে রাখতে পারে। সম্ভবতঃ তারপরেই এইগুলি আগের চেয়ে আরো কঠিনভাবে আপনার জীবনে ফিরে আসে।

সৃষ্টির শুরুতেই ঈশ্বর মানুষকে নির্দোষ করে সৃষ্টি করেছিলেন। মানুষের কোন সমস্যা ছিল না। কিন্তু শয়তান এসে মানুষকে বিপথে চালিয়ে ঈশ্বরের অবাধ্য করল। মানুষ পাপের মধ্যে পড়ল। সে আর নির্দোষ থাকতে পারল না। সেই সময় থেকেই সব মানুষ পাপী।

মানুষ হিসাবে আপনিও কি মনে করেন, এই পাপের সাথে আপনি জড়িত? যখন আপনি শিশু ছিলেন, তখন নির্দোষ ছিলেন। ঈশ্বর আপনার পাপ মনে রাখেন নাই, কিন্তু যীশুর কারনে ক্ষমা করেছিলেন। আপনি যখন বড় হতে শুরু করলেন, তখন এসবের পরিবর্তন শুরু হল। আপনার জীবনে নানা বিরক্তিকর অনুভতি আসতে শুরু করল। কেন এরকম হচ্ছে? কারন, ঈশ্বর আপনাকে আপনার পাপের অপরাধবোধ বুঝতে দিচ্ছিলেন। এখন যীশুর রক্ত আপনার পাপকে ঢেকে দিতে পারছে না। ঈশ্বর বলেছেন, 'আপনি যা করছেন, তার জন্য আপনি নিজেই দায়ী।' যদি সেই সময় আপনি যীশুকে উদ্ধারকর্তা হিসাবে গ্রহন না করেন, তাহলে নিঃসঙ্গ ও অসম্পূর্ণ থেকে যাচ্ছেন।

এইসব বিরক্তিকর অনুভতি পরিবর্তন করার জন্য আপনি কি করতে পারেন? আপনি যত ভাল কাজই করেন না কেন, তা আপনার পাপের মূল্য হতে পারে না। ঈশ্বরের দৃষ্টিতে আপনি তখনও একজন পাপী। ঈশ্বর পাপ সহ্য করেন না। আর পাপই ঈশ্বরের কাছ থেকে আমাদের আলাদা করে রেখেছে। বাইবেলের যিশাইয় ৫৯: ২ পদ দেখুন।

এখন, এখানে আপনার জন্য এক সহজ-সরল ও সুন্দর পরিকল্পনার কথা বলছি, যা ঈশ্বর আপনাকে সাহায্য করার জন্য করেছেন। মানুষ নির্দোষ হতে পারে না, কারন মানুষ পাপি। কারন ঈশ্বরের দাবী, "তোমাদের ঈশ্বর সদপ্রভুর সামনে তোমাদের নির্দোষ থাকতে হবে।" (দ্বিতীয় বিবরণ ১৮: ১৩ পদ)। তখন ঈশ্বরের নিস্পাপ ও নির্দোষ পুত্র যীশু আসলেন, মানুষকে বললেন কিভাবে জীবন-যাপন করতে হবে। যীশু তাঁর নিজের উপর আমাদের পাপভার তুলে নিলেন, আমাদের জন্য ক্রুশে প্রান দিলেন এবং দাবী অনুসারে মূল্য পরিশোধ করলেন। যীশু একজন নির্দোষ মানুষ ছিলেন, সেই জন্য একমাত্র তিনিই পাপের মূল্য পরিশোধ করতে পেরেছিলেন। যীশুর মৃত্যু ও জীবিত হয়ে ওঠার মধ্য দিয়েই আমরা উদ্ধার পেতে পারি। ঈশ্বর আপনাকে সাহায্য করতে চান। তাই, যখনই আপনি নিজেকে পাপী বলে স্বীকার করবেন, তিনি তখনই আপনাকে ক্ষমা করবেন, কারন আপনার সব চেষ্টা ও সৎ ইচ্ছা পাপ থেকে আপনাকে শুচি করতে পারে না।

একটা মাত্র উপায়ে আপনি আপনার পাপ থেকে শুচি হতে পারেন; তা হল-যদি আপনি যীশু খ্রীষ্টের রক্তে আপনার হৃদয় ধুয়ে পরিষ্কার করেন। এখন হয়তো আপনি ভাবছেন-কিভাবে আপনার জীবন পরিস্কার হতে পারে? আপনাকে স্বীকার করতে হবে যে আপনি একজন পাপী এবং আপনার জীবন নিজের শক্তিকে পরিবর্তন করতে পারেন না। আপনাকে অবশ্যই বিশ্বাস করতে হবে যে, ঈশ্বরের জ্ঞান এবং বুঝবার ক্ষমতা, আপনার চেয়ে অনেক বেশী। ঈশ্বর জানেন, আপনার জীবনের জন্য কি সবচেয়ে ভাল। তাই সমস্ত হৃদয় নিয়ে ঈশ্বরের কাছে আসুন; আপনার পাপ পরিত্যাগ করুন এবং তাঁর পায়ে আপনার সমস্ত জীবন সমর্পণ করুন। যা সবচেয়ে ভাল, ঈশ্বর তাই-ই করবেন। আপনার জীবনে ঈশ্বরের উপর পরিপূর্ণ নির্ভরতা রাখাই হল-বিশ্বাস। আর যখন সত্যি করেই ঈশ্বরকে আপনি আপনার সবকিছু দেবেন, তখন তিনি আপনাকে ক্ষমা করে দেবেন। আপনার হৃদয়ে যে শান্তি পাবেন,তাই-ই প্রমান করবে যে ঈশ্বর আপনাকে ক্ষমা করেছেন।

ঈশ্বরের কাছ থেকে যে শান্তি আপনি পাবেন, সেই শান্তি আপনাকে মুক্ত করবে। ছোট বেলায় আপনি যেমন ছিলেন তেমন হবেন, বিরক্তিকর অনুভতি থেকে মুক্তি পাবেন, মুক্ত হবেন সেই মধুর দৃঢ় বিশ্বাসে যে এখন আপনি ঈশ্বরের সন্তান যাকে যীশু খ্রীষ্টের রক্তে নির্দোষ করা হয়েছে।

 

বাইবেলের এই অংশগুলি পড়তে অনুরোধ করছিঃ

মথি ১১: ২৮ পদআমার কেছে এস,

মথি ৬ :২৫-৩১ পদঈশ্বর আপনার দিকে লক্ষ্য রাখেন,

যোহন ৩ :১৬ পদঈশ্বর আপনাকে ভালবাসেন,

যোহন ১৪: ১৫ পদঈশ্বরের বাধ্য থাকুন