ঈশ্বরের উপহার – আপনার জন্য

Jesus in a manger

সময়কাল  শুরু হবার আগে থেকেই ঈশ্বর, তার একজাত পুত্র যীশু এবং পবিত্র আত্মার ছিলেন। তাঁরা পৃথিবী ও তার মধ্যে যা কিছু রয়েছে সব কিছুরই সৃষ্টি করেছেন। তার ভালবাসায়, ঈশ্বর তার নিজ প্রতিমূর্তিতে মানুষ সৃষ্টি করে তাকে এক অপূর্ব বাগান রেখেছিলেন। মানুষ ঈশ্বরের নির্দেশগুলির অবাধ্য হয়েছিল। এই অবাধ্যতাই ছিল পাপ এবং ঈশ্বর থেকে মানুষকে বিচ্ছিন্ন করেছিল। তিনি তাদের পাপ মোছনের জন্য নিখুঁত কম বয়সী পশু বলি দিতে বলেছিলেন। এই সমস্ত বলিদান তাদের পাপের দেনা শোধ করেনি কিন্তু এক চূড়ান্ত বলিদানের ইঙ্গিত দিয়েছিল যা ঈশ্বরীঈ জোগাবেন। একদিন ঈশ্বর তাঁর পুত্র যিশুকে সকল মানুষের পাপের মোচনের জন্য চূড়ান্ত বলিদান স্বরূপ এ জগতে পাঠাবেন। 

মরিয়ম এবং স্বর্গদূত

The angel speaks to Mary

চার হাজার বছর পরে, নাসরৎ নগরে মরিয়ম নামে এক কুমারী স্ত্রীলোক বাস করত। জোষেফের সঙ্গে বিয়ে হওয়ার জন্য তাঁর বাগদান হয়েছিল। একদিন এক স্বরগদূত মরিয়মের সামনে আবির্ভূত হয়ে তাঁকে বলেছিলেন তিনি এক বিশেষ শিশুর জন্য দেবেন। তিনি তাঁর নাম রাখবেন জিশু। এই শিশুর কোন পার্থিব বাবা থাকবে না। তিনি হবেন ঈশ্বরের একজাত পুত্র।

যীশুর জন্ম 

The star shining over Bethlehem

স্বর্গদুত চলে যাবার পর, যোষেফ ও মরিয়মকে তাদের কর দেবার জন্য বেথলেহমের পথে দীর্ঘ যাত্রা করতে হয়েছিল। যখন তাঁরা বেথলেহমে পউচালেন, দেখলেন বিরাট জনতায় শহর পরিপূর্ণ। তাদের এক আস্তাবলে রাত কাটাতে হয়েছিল কারণ ওই সরাইখানায় কোন ঘর খালি ছিল না। সেখানেই যীশু জন্মেছিলেন। মরিয়ম কাপড়ের পাট দিয়ে শিশু যীশুকে মুড়ে এক যাব পাত্রে শুইয়ে দিয়েছিলেন। 

মেষপালকগণ 

Angels bring glad tidings to the shepherds

ওই রাতেই, শহরের বাইরে এক পাহাড়ে মেষপালকেরা তাদের মেষ পাহারা দিচ্ছিল। এমন সময়ে এক স্বর্গদূত আবির্ভূত হয় এবং ঈস্বরের প্রতাপ মেষপালকদের চারপাশে দেদীপ্যমান হয়ে উঠে। স্বর্গদূত বলেছিল, “ভয় পেয়ো না। আমি সকল মানুষের কাছে এক মহানন্দের সুখবর এনেছি। এই রাতে এক পরিত্রাতার জন্ম হয়েছে, তিনি প্রভু যীশু খ্রিষ্ট। তোমরা গিয়ে যাব পাত্রে কাপড়ের পাট দিয়ে জড়ানো শোয়ানো অবস্থায় এক শিশুকে দেখবে।“ তারপর অনেক দূতেরা আবির্ভূত হয়ে ইশ্বরের গৌরব ও প্রশংশা করতে করতে বলে উঠল “ঊর্ধ্বলোকে ইশ্বরের মাহিমা, প্রিথিবিতে তাহাঁর প্রিতিপাত্র মানুস্যদের মধ্য শান্তি।“ যখন স্বর্গদূতেরা চলে গেল, মেষপালকেরা তাদের মেষদের ছেড়ে শীঘ্রই বেথলেহমে গিয়েছিল। সেখানে গিয়ে তারা শিশুটিকে দেখতে পেল যেমনটা স্বর্গদূতেরা বলেছিল।

পণ্ডিতগণ

The wise men bring their gifts

যীশু জন্মগ্রহণ করার পরে, অন্য দেশ থেকে পণ্ডিতেরা জেরুজালেমে গিয়েছিলেন। তারা জিজ্ঞাসা করেছিলেন, “ইহুদিদের রাজা সেই শিশু কোথায়? আমরা প্রাচ্যদেশে তাঁর তারা দেখেছি এবং তাঁকে আরাধনা করতে চাই।“ যখন রাজা হেরোদের কানে এ কথা গেল, তিনি খুশি হননি। তিনি যাজকদের ও ব্যবস্থার অধ্যাপকদের ডাকলেন। তাঁরা তাঁকে জানালেন ভাববাদীরা বলেছেন বেথলেহমে এক শাসনকর্তা  জন্ম নেবেন। রাজা হেরোদ এই রাজার অনুসন্ধান করতে পান্দিতদের বেথলেহমে পাঠিয়ে দিলেন। পন্দিতেরা জেরুজালেম ত্যাগ করার সময় সেই তারাটি তাদের পরিচালনা করে সেই ঘরে নিয়ে গেল যেখানে তারা শীশু জিশুকে খুঁজে পেলেন। তাঁরা নতজানু হয়ে তাঁকে ভুক্তি শ্রদ্ধা জানিয়ে সোনা, কুন্দুরু, ও গন্ধরস উপহার দিলেন। ঈস্বর এক স্বপ্নের মাধ্যমে পণ্ডিতদের সতর্ক করেছিলেন যে তাদের ওই দুস্ত রাজা হেরোদের কাছে যাওয়া উচিত নয়, তাই তাঁরা অন্য দিয়ে নিজেদের দেশে ফিরে গিয়েছিলেন। 

ঈশ্বরের উপহার দেওয়ার কারণ

যীশু ঈশ্বরের একজাত পুত্র ছিলেন। তিনি নিস্পাপ জীবন জাপন করেছেন এবং তাঁর সকল পন্থায় তিনি ছিলেন নিখুত। ত্রিশ বছর বয়সে, যীশুর পিতা, ঈশ্বর সম্বন্ধে লোকদের শিক্ষা দিতে শুরু করেন। তিনি দৃষ্টিহীনকে পুনরায় দৃষ্টি  দান, নানা প্রকার রোগ থেকে লোকদের সুস্থতা দান এবং এমনকি মৃত ব্যক্তিকে পুনর্জীবন দান করার মত বত্থ অলৌকিক কাজ করেছেন। সর্বোপরি, তিনি স্বর্গে অনন্ত জীবন কাটানোর উপায় সম্বন্ধে শিক্ষা দিয়েছেন। তারপর তিনি সমগ্র জগতের পাপমোচনের জন্য এক বলিদান স্বরূপ নিজের জীবনকে বলি দিয়েছেন। 

বাইবেলের যোহন ৩:১৬ পদে বলা হয়েছে, “কারণ ঈশ্বর জগৎকে এমন প্রেম করিলেন যে, আপনার একজাত পুত্রকে দান করিলেন, যেন যে কেহ তাহাঁতে বিশ্বাস করে, সে বিনাষ্ট না হয়, কিন্তু অনন্ত জীবন পায়।“ যিশু এক সরবোচ্চ সর্বোচ্চ বলিদান স্বরূপ ক্রুশে মৃত্যুতে সমস্ত পাপের দেনা শোধ হয়েছে। পাপের মোচনের জন্য আর কোন বলিদানের প্রয়োজন নেই। এটাই ছিল পরিত্রাতাকে পাঠানো ঈশ্বরীয় প্রতিজ্ঞার পূর্ণতা। 

Jesus on the cross

দুষ্ট লোকদের দ্বারা যীশু নিহত হলেও তাঁর ওপরে মৃত্যুর কোন কর্তৃত্ব ছিল না। তিনদিন পরে তিনি কবর থেকে বিজয়ী হয়ে পুনরুত্থি হয়েছিলেন। পুনরুত্থানের পর বেশ অনেকদিন ধরে যিশু বহু লকের সামনে আবির্ভূত হয়েছিলেন। তারপর একদিন, তাঁর অনুগামীদের আশীর্বাদ করে স্বর্গারোহন করেন।

আমরা যখন যীশুকে বিশ্বাস করতে এবং আমাদের জীবন তাঁর কাছে সমর্পণ করার সিদ্ধান্ত নিই, তখন তাঁর রক্ত আমাদের সমস্ত পাপ থেকে আমাদের শুচি করে। আমরা যখন পরিত্রানের এই উপহার গ্রহণ করি, তখন আমরা ঈশ্বরের সঙ্গে পুনর্মিলিত হই। যিশু হন্ আমাদের ব্যক্তিগত পরিত্রাতা এবং আমরা তাঁর সন্তান হওয়ার সকল আশীর্বাদ উপভোগ করি। একদিন যিশু আবার ফিরে আসছেন। তিনি সকল প্রকৃত বিশ্বাসীদের স্বর্গ নিয়ে যাবেন। সেখানে তাঁরা চিরকাল ঈশ্বরের সঙ্গে বাস করবে।